যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের (ইএসটি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষাসফরের বাস সড়ক দুর্ঘটনার শিকার হয়েছে।

বৃহস্পতিবার (২১ জুলাই) ভোর ৪টায় মাদারীপুর জেলার শিবচর উপজেলার পাঁচচর ইউনিয়নের ঢাকা-মাদারীপুর হাইওয়েতে বাসটি দুর্ঘটনা কবলিত হয়। দুর্ঘটনার পর ৯৯৯ কল করলে হাইওয়ে পুলিশ ও ফায়ার সার্ভিস এসে বাসের দরজা কেটে শিক্ষার্থীদের উদ্ধার করে। এ ঘটনায় শিক্ষক-শিক্ষার্থীরা সুস্থ রয়েছেন।

শিক্ষার্থী সূত্রে জানা যায়, গত ১৮ জুলাই যবিপ্রবির পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থীরা বায়োডাইভার্সিটি কোর্সের ফিল্ড ট্রিপে সিলেটের বিভিন্ন স্থান পরিদর্শনে যান। তাদের দায়িত্বে ছিলেন ইএসটি বিভাগের চেয়ারম্যান ড. কেএম দেলোয়ার হোসেন ও প্রভাষক ফারিহা। ফিল্ড ট্রিপ শেষে বৃহস্পতিবার তারা সিলেট থেকে বিশ্ববিদ্যালয়ে ফিরছিল। পথে পদ্মা সেতু পার হয়ে শিবচর উপজেলার পাঁচচর ইউনিয়নের ঢাকা-মাদারীপুর হাইওয়েতে হঠাৎ সামনের একটি ট্রাক ব্রেক করায় ট্রাকের পেছনে ধাক্কা দেয় শিক্ষার্থী বহনকারী বাসটি। এতে দুমড়ে-মুচড়ে যায় বাসের সামনের অংশ। দুর্ঘটনায় বাসের চালক ও হেলপার আহত হলেও শিক্ষক-শিক্ষার্থীরা সুস্থ আছেন।

ইএসটি বিভাগের শিক্ষার্থী মোহাম্মাদ উসামা বলেন, সিলেট থেকে আসার সময় পদ্মা সেতু পার হয়ে আমরা দুর্ঘটনার শিকার হই। দুর্ঘটনাটি ভোরবেলা ঘটে, তখন আমরা সবাই বাসে ঘুমিয়ে ছিলাম। হঠাৎ করেই বিকট শব্দ ও ঝাঁকি দিয়ে বাসটি থেমে যায়। দুর্ঘটনার সময় হেলপার বাস চালাচ্ছিলেন। ট্রাকের সাথে সংঘর্ষের কারণে আমাদের বাসের সামনের অংশ ভেঙ্গে দরজা আটকে যায়। পরে আমরা ৯৯৯ ফোন করলে হাইওয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের লোক এসে বাসের দরজা কেটে আমাদের উদ্ধার করে।